হাদীয়ে যমান (রাদ্বি.)’র
হিদায়ত-ইরশাদ মূলক বাণী-
মুক্তিধারা ডেস্ক:
★ খােদার খােদায়ীর মধ্যে গাউসুল আযম উপাধি লাভকারী ওলীয়ুল্লাহ মাত্র দু’জনই; একজন হলেন- শাহানশাহে বাগদাদ হযরত গাউসুল আ’যম শায়খ সৈয়্যদ আব্দুল কাদির জীলানী (রাদ্বি.) এবং আরেকজন হলেন- শাহানশাহে মাইজভাণ্ডার হযরত গাউসুল আযম শাহে দু’আলম সৈয়্যদ আহমদুল্লাহ্ মাইজভাণ্ডারী (রাদ্বি.)। হযরত গাউসুল আ’যম মাইজভাণ্ডারী (রাদ্বি.)’র বাণী: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামার দস্ত মুবারকে দু’টি তাজ বর্ণনান্তরে টুপী ছিল; একটি আমার মাথায় পরিয়ে দেন, অপরটি আমার ভাই পীরানে পীর শায়খ আব্দুল কাদির জীলানী সাহেবের মাথায় পরানাে হয় মর্মেও তা সুস্পষ্ট।
★যারা আখিরাত চায়, তারা দুনিয়ার মােহ-মায়ায় বন্দি থাকতে পারে না এবং যারা আল্লাহকে চায়, তারা দুনিয়া-আখিরাত কিছুরই কামনা-বাসনা রাখেনা; আর আল্লাহকে পাওয়ার যুগােপযােগী উপযুক্ত পন্থাই হলাে বিভিন্ন হক্ক ত্বরীকাসমূহ; চলমান যুগােপযােগিতায় মাইজভাণ্ডারী ত্বরীকার যথােপযুক্ততা প্রশ্নাতীত।
★ খােদীকে (নিজ সত্তাকে) খােদার মধ্যে বিলীন করে দেখাে, তােমাতেই তুমি খােদা দেখতে পাবে।
★ আল্লাহর হাবীবের প্রেম-ভালবাসার সেচ দ্বারা মুর্দা দিলকে জিন্দা ও তদস্থ তৌহীদের বীজ অঙ্কুরিত-প্রস্ফুটিত করতে হবে। লা ইলাহা ইল্লাল্লাহ’র লাঙল-কোদাল দিয়ে দমে দমে ক্বলবের জমিন আবাদ করে প্রেম-ভালবাসার সেচ দিলে মুর্দা জমিন-মুর্দা দিল জিন্দা হয়ে যাবে। তখন তুমি আল্লাহর সত্তা, সকল সৃষ্টি, সপ্ত আসমান, সপ্ত জমিন নজরের সামনে দেখবে।
★ আমাদেরকে ব্যবসা-বাণিজ্য-ক্ষেতকৃষি করার জন্য পাঠিয়েছে, যে দেশ হতে বিচ্ছেদ হয়ে এ দেশে এসেছি, সেখানে মানিঅর্ডার পাঠানাের জন্য, স্বদেশে সুখ-শান্তির আয়ােজন করার জন্য, ফুল শয্যায় মারহাবা ধ্বনিতে বরিত হওয়ার জন্য। পরকালের ক্ষেতকৃষি-ব্যবসা-বাণিজ্য করার জন্য ওই কৃষিক্ষেত্ৰ-ব্যবসা-বাণিজ্যের কেন্দ্র চিনতে হবে। ওই কৃষিক্ষেত্ৰ-ব্যবসাকেন্দ্র হল আমাদের এ দেহ। ওই শষ্যের বীজ, ব্যবসার মূলধন তৌহীদ-লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ যা মুস্তাফা (দ.)’র নূরের তজল্লিয়াত হতে আল্লাহ মুমিন বান্দার ক্বলবে বপন-স্থাপন করেছেন। মানুষের শরীরে ছয়টি লতীফাহ, যথা- নফস, কলব, রূহ, সির, খফী ও আখফা রয়েছে। ক্বলবে বপিত বীজ যথার্থ পরিচর্যার মাধ্যমে অঙ্কুরিত করে শিকড় নফস পর্যন্ত প্রলম্বিত এবং শাখা-প্রশাখা রূহ, সির, খফী ও আখফা পর্যন্ত বিস্তৃত করতে হবে।
★ একটি পাখির দুটি পাখা ধরুন, একটি যাহির অন্যটি বাতিন। দুই পাখার দ্বারা ওড়ে যদি দেখ, পাখি রূপে আরশে মুয়াজ্জম, আরশে মুয়াল্লায় ওঠতে পারবে। কিন্তু একপাখা যদি ভেঙে যায় আর এক পাখা দিয়ে ওড়লে, সারা জীবন ওড়ে ক্লান্ত-শ্রান্ত হয়ে যাবে- কখনাে উপরের দিকে যেতে পারবেনা। এই দুই পাখার মধ্যে একটি ইলমে যাহির, অন্যটি ইলমে বাতিন।