বিবেককে আওয়াজ দিন যদি সে বেঁচে আছে

বিবেককে আওয়াজ দিন যদি সে বেঁচে আছে

✍️ আল্লামা বোরহান উদ্দিন মুহাম্মদ শফিউল বশর 

“নবুয়তের প্রথমাবস্থায় ‘রূহে হায়ওয়ানী’ ও ‘রূহে ইনছানী’ সংশ্লিষ্ট সসীম শক্তিশালী মানব রছুলুল্লাহ (দঃ) এর পক্ষে অসীম শক্তিমান ‘রুহুল কুদছের’ বা জিব্রাইল (আঃ) অথবা আল্লাহ তাআলার ‘ছিফতে জিব্রাইলী’র সহিত রূহের সংযোগ সাধন পূর্বক ‘ওয়াহি’ গ্রহণ করা মহা কষ্টসাধ্য হইয়াছিল। পরম কারুনিক আল্লাহ্ তাআলা খাছ রহমত করিয়া তাঁহার ‘লতিফা’ সমূহকে উন্মুক্ত ও প্রসারিত করিয়া ওয়াহি গ্রহণ তাঁহার পক্ষে সহজসাধ্য করতঃ তাঁহা হইতে ভারী বোঝা অপসারণ করিয়াছিলেন”।

উদ্ধৃতি চিহ্নযুক্ত কথাগুলো একবারে বুঝে না আসলে কয়েকবার পড়ুন। অতঃপর ব্যক্তিপ্রীতিকে এক সেকেন্ডের জন্য অন্তর থেকে বের করে দিয়ে বুকে হাত দিয়ে একবার অন্তরকে জিজ্ঞাসা করুন, এখানে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম এর অবমাননা হয়েছে কিনা? এখানে আমার নবীর নাম না হয়ে যদি আমার আপনার কোন মুরুব্বির নাম হতো, তবে দৃষ্টি আকর্ষণ সত্ত্বেও আমাদের সাময়িকীতে এ রক্তিম শব্দমালা কি প্রকাশিত প্রচারিত হতো? প্রকাশের পর বছরের পর বছর কোন বিবৃতি না দিয়ে নীরবে কি এড়িয়ে যাওয়া (যা সমর্থনই বুঝায়) হতো? উক্ত বচনের বাচককে শীর্ষস্থানীয় মুরব্বি মনে করে সসম্মানে স্মরণ করতাম, নাকি “কালামুল্লাহ্ বেচে কলা মোলা” খানেওয়ালা কাঠমোল্লা জ্ঞানে আঁস্তাকুড়ে ছুড়ে ফেলতাম?

ক্ষণিকের জন্য ধরে নিন, আমার আপনার কোন মুরুব্বির অনবধানতায় প্রকাশও হয়ে গেল, তবে কি আমরা আপনারা আপন আপন অবস্থান থেকে সাধ্যমত প্রতিকার চেষ্টা না করে বসে থাকতাম? নিজেদের সংজ্ঞায়িত আদব রক্ষার বাহানায় আপন মুরুব্বির এহেন অবমাননার তামাশা দেখতে থাকতাম? কোন প্রতিবাদীকে “কাঠমোল্লা” কিংবা “অহংকারী” আখ্যায় তুচ্ছতাচ্ছিল্য করতাম? প্রতিবাদে অন্তর্দৃষ্টিহীনতা আর প্রকাশনায় আধ্যাত্মিকতা খুঁজে পেতাম?

আফসোস! এখন কারো কিছু যায় আসেনা; অবমাননাতো মুহাম্মদুর রাসূলুল্লাহ’র হয়েছে, আমাদের হুজুর ক্বিবলা, পীর সাহেব ক্বিবলা, বাবা ক্বিবলার হয়নি!!! তবে মনে রাখবেন, সকল ক্বিবলার ক্বিবলা মুহাম্মদুর রাসূলুল্লাহ; তাঁর অবমাননা প্রকৃত কোন ক্বিবলাই সহ্য করবেননা, করতে পারেননা!!! মুহাম্মদুর রাসূলুল্লাহ’র অবমাননায় নীরব সমর্থন জানিয়ে আল্লাহর কোন মাহবূব বান্দার আশ্রয়ে বেঁচে যাবেন ভাবনা অলীক কল্পনা বৈ কিছুই না।

মাহশরের ময়দানে প্রতিটি স্থানে মুহাম্মদুর রাসূলুল্লাহ’র মুখোমুখি আপনাকে আমাকে সকলকে হতে হবে, সে প্রতীতি যদি থাকে, তবে বিবেককে একবার আওয়াজ দিন, যদি সে বেঁচে আছে!

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *